Friday , December 14 2018

পেনশনের টাকা কি বৈধ?

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলাম বিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় দেশের বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ মতিউল ইসলাম।

জুমাবারের বিশেষ আপনার জিজ্ঞাসার ৫৬০তম পর্বে সরকারি চাকরির পেনশনের টাকা বৈধ কি না, সে সম্পর্কে খুলনা থেকে টেলিফোনে জানতে চান রাফি।







রাফি প্রশ্ন করেন, যারা সরকারি চাকরি করে, তারা অবসরে যাওয়ার পরে প্রতি মাসে যে পেনশনের টাকা ভোগ করে এবং মারা যাওয়ার পরে যে তাদের স্ত্রীরা ভোগ করে, এটা কি ইসলাম সম্মত?

এর জবাবে মুহাম্মদ মতিউল ইসলাম বলেন, অবৈধ হওয়ার কোনো কারণ নেই। তিনি তো সরকারি চাকরি করেছেন, সরকারকে তিনি তাঁর গোটা জীবনটা সার্ভিস দিয়েছেন। সরকার যদি তাঁকে কিছু সহযোগিতা করে, এতে খারাপ কিছু আমি দেখছি না। সারা জীবন সরকারকে সার্ভিস দিয়ে বয়োবৃদ্ধ হয়ে এখন তো তিনি আর ভিক্ষা করতে পারেন না।







তিনি বলেন, সরকার সেখানে তাঁকে কিছু সাহায্য করলে এটি নাজায়েজ কিছুই নয়, জায়েজ। এটি তিনি ভোগ করতে পারেন। এটি সরকারি চাকরির একটি শর্ত। তাঁর স্ত্রীর জন্যও এই টাকাটা জায়েজ, তিনি ব্যবহার করতে পারবেন।