Tuesday , December 11 2018

যখন ভারী কিছু তুলবেন

বাড়িতে বা কাজে অনেক সময়ই আমাদের নিচ থেকে ভারী কোনো বস্তু ওঠাতে হয়। ধরা যাক, একটা জিনিসপত্র ভরা বাক্স বা মেঝেতে রাখা বড় হাঁড়ি বা বস্তা তুলে এক জায়গা থেকে অন্য জায়গায় নিতে হবে বা ওপরে তুলতে হবে। এই কাজ করতে গিয়ে কোমরে চোট লাগা বা টান লাগা খুবই স্বাভাবিক ঘটনা। প্রায়ই এ ধরনের ঘটনার পর কোমরব্যথায় বেশ কিছুদিন ভুগতে হয়। ছোট শিশুদের কোলে নিতে গেলেও এমন বিপদ হতে পারে। তাই জেনে নিন কীভাবে নিরাপদে হাঁটু ভাঁজ করে নিচ থেকে কোনো ভারী জিনিস তুলতে হবে।







১ .হাঁটু ভাঁজ করে বসে কিন্তু পিঠ সোজা রেখে জিনিসটি তুলতে হবে, কোমর যেন ভাঁজ না হয়। অনেকের ধারণা, বসে তুললেই হলো। তা নয়। পিঠ যদি সোজা না থাকে বা কুঁজো হয়ে থাকে, তবে চোট পাবেন।







২. কোমরের নিচের অংশ সামনের দিকে ঝুঁকে থাকলেও পিঠ সোজা রাখবেন, বুক একটু সামনে থাকবে। এই আদর্শ দৈহিক অবস্থানে কোমরের মাংসপেশিগুলো যথাযথভাবে কাজ করে। কিন্তু হাঁটু ভাঁজ হলে পা ও ঊরুর পেশিগুলো ভারী বস্তু তুলতে কাজ করে।







৩. ভারী বস্তুর মধ্যভাগ শরীরের কাছাকাছি রেখে তুলুন। যেমন বড় এক গ্যালন পরিমাণ তরলসহ একটি জার বুকের কাছে ধরে ওঠানো ভালো হাতের মধ্যে ধরে ওঠানোর চেয়ে।







৪. বেশি বড় ও ভারী বস্তু তোলার সময় আরেকজন ব্যক্তির সাহায্য নেওয়া ভালো। এতে ওজন ভাগাভাগি হয়ে যায়। মনে রাখবেন, অতিরিক্ত ভারী বড় জিনিস বেশি দূরত্বে কাঁধে বহন করা ঠিক নয়।

-প্রথম আলো