Thursday , May 23 2019

‘ভাত দে কাপড় দে, ফাঁসি ছাড়া চাকরি দে’

ভাত দে কাপড় দে- সড়ক পরিবহন আইনের কয়েকটি ধারা পরিবর্তনসহ ৮ দফা দাবিতে বাংলাদেশে পরিবহন শ্রমিকদের ডাকা ৪৮ ঘণ্টা ধর্মঘটের আজ দ্বিতীয় দিন। সকাল থেকে শ্রমিকরা সড়কে অবস্থান নেন।

এ সময় তারা দাবি আদায়ে ‘ভাত দে কাপড় দে, ফাঁসি ছাড়া চাকরি দে ‘ এরকম নানা স্লোগান দিতে দেখা যায়। সোমবার (২৯ অক্টোবর) যাত্রাবাড়ির মাছ বাজার এলাকায় দেখা যায় উত্তেজিত শ্রমিকরা রাস্তা অবরোধের চেষ্টা করে।

ধর্মঘটে শুধু বাস বা গণপরিবহন বন্ধের কথা থাকলেও শ্রমিকরা সিএনজি, অটোরিকশা পর্যন্ত আটকে দেয়। এসময় যাত্রীদের নামিয়ে দিয়ে গাড়ির চাকার হাওয়া বের করে দেওয়া হয়। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ হস্তক্ষেপ করলে শ্রমিকরা শান্ত হয়।













ওসি (অপারেশন) আয়ান মাহমুদ দ্বীপ ঘটনাস্থলে বলেন যাত্রাবাড়ী এলাকায় বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করা হলে কঠোর হস্তে দমন করা হবে, ছোট যে কোন ধরনের যানবাহন চলবে । তাদের বাধা দেয়া যাবেনা।

এ সময় যাত্রাবাড়ি থানার ওসি কাজী ওয়াজেদ আলী বিক্ষোভরত শ্রমিকদের বুঝিয়ে পরিস্থিতি শান্ত করার চেষ্টা করেন।

তিনি বলেন, এখানে কেউ যদি কালি মাখিয়ে দেয়, কেউ যদি গাড়ি ভাঙচুরের চেষ্টা চালায় অথবা অ্যাম্বুলেন্স অবরোধ করে তাহলে কঠোর শাস্তির মুখোমুখি হতে হবে। শান্তিপূর্ণ ভাবে আন্দোলন না করলে এর দায়ভার তাদেরকে নিতে হবে ৷

এদিকে যাত্রাবাড়ী এলাকার রাস্তায় হাজার-হাজার মানুষ পরিবহনের জন্য অপেক্ষা করছিলেন। গণপরিবহন না পেয়ে পরে তারা ভ্যান, রিকশা যোগে অফিসে যাবার চেষ্টা করেন।