Wednesday , June 26 2019

নিকোটিনমুক্ত ক্ষতিবিহীন হারবাল সিগারেট এখন বাংলাদেশে!

হারবাল সিগারেট- ধূমপানের আসক্তি খুব খারাপ একটি আসক্তি। বলা হয়ে থাকে এটিতে একবার যিনি আসক্ত হয়ে পড়েছেন তার জন্য এটি ছাড়া অত্যন্ত কষ্টকর। স্বাভাবিকভাবেই ধূমপান মানবদেহের নানা ধরনের ক্ষতি সাধন করে থাকে।

তাই এটি কখনোই স্বাস্থ্যোপযোগী নয়। তবে কয়েকটি গবেষণায় উঠে এসেছে যে হারবাল সিগারেট এই আসক্তি নিরসনে অত্যন্ত সহায়ক। আপনি যদি একজন ঘোর ধূমপায়ী হয়ে থাকেন তাহলে আপনার নিত্যদিনের সিগারেটের পরিবর্তে এই হারবাল সিগারেট খেতে পারেন।













ধূমপায়ীরা সাধারণত দিনের বেশ কয়েকটি মুহূর্তে সিগারেট খাওয়ার অভ্যাস গড়ে তোলেন। এমনকি বিভিন্ন মানসিক চিন্তা এসে মাথায় ভর করলে এই সিগারেটে তার চাপ কিছুটা কমে বলে তাদের ধারণা।

সাধারণ সিগারেটের মতোই এই হারবাল সিগারেটে কিছু রাসায়নিক পদার্থ এবং ক্যান্সার উৎপাদক পদার্থ থাকে। তবে এতে এগুলোর পরিমাণ কম থাকে। একজন ধূমপায়ী তার প্রতিদিনের সিগারেটের চাহিদা মেটাতে এই হারবাল সিগারেট খেতে পারেন যদি তিনি তার স্বাস্থ্যের উন্নতি চেয়ে থাকেন।

হারবাল সিগারেটের মূল বৈশিষ্ট্য হল এটি আসক্তি তৈরি করে না। এই সিগারেটে নিকোটিনের পরিমাণ থাকে শূণ্য শতাংশ। এর পরিবর্তে হারবাল সিগারেটে রয়েছে পুদিনা, দারুচিনি, গুল্মলতা, যষ্টিমধু বা লেমনগ্রাস ইত্যাদি হারবাল উপাদান। এতে কিছুটা ক্যান্সার উৎপাদক পদার্থও রয়েছে তবে তা একেবারেই কম পরিমাণে যা স্বাস্থ্যের কোনো ক্ষতিই করে না।

তথ্যসূত্র : healthdigezt.com