Wednesday , November 14 2018

আলাল-দুলালের কলার ব্যবসা

আলাল-দুলাল নতুন ব্যবসা শুরু করেছন। এই নামের আড়ালে রয়েছেন শ্যামল মাওলা ও নিলয় আলমগীর। নাটকের গল্পে দেখা যায়- দু’জনই সরল। এই সরলতা তাদের দূর্বলতার কারণ হয়ে দাঁড়ায় মাঝে মাঝে। একদিন আলালের পরিচয় হয় পাশের গ্রামের মনির সঙ্গে। প্রেমও হয় তাদের। ঘটনা চক্রে দুলালের সঙ্গে প্রেম হয়ে যায় মনির যমজ বোন মুক্তার। আলাল দুলালের কর্মকাণ্ডে মনি-মুক্তা মহা বিরক্ত। আলাল-দুলালকে বোকা মনে করেন তারা।







বোকা হওয়ার কারণে নানা সময়ে নানা ধরনের অপ্রীতিকর পরিস্থিতির শিকার হন আলাল-দুলাল। পরে প্রেমিকা মনি-মুক্তার পরামর্শে আলাল দুলাল সিদ্ধান্ত নেন ব্যবসা করবেন। শুরু করেন কলার ব্যবসা। ব্যবসায়িক কোনও জ্ঞান না থাকলেও তারা একটি দোকান শুরু করেন। প্রতিযোগিতা করে কম মুল্যে পণ্য বিক্রি করতে গিয়ে লাভের পরিবর্তে লস করতে শুরু করে দু’জন। একে একে তাদের পুঁজি শেষ হয়ে যায়। দুইজন বেকার হয়ে পড়েন।







এমন গল্প নিয়েই নির্মিত হয়েছে ধারাবাহিক নাটক ‘নানা রঙের মানুষ’। প্রচার হচ্ছে এটিএন বাংলায়। আগামীকাল (৪ নভেম্বর) রাত ৮টায় প্রচার হবে নাটকটি।







আহসান আলমগীরের রচনায় নাটকটি পরিচালনা করেছেন মজিবুল হক খোকন এতে আলাল-দুলাল চরিত্রে অভিনয় করেছেন নিলল আলমগীর ও শ্যামল মাওলা। আরও অভিনয় করেছেন নাদিয়া, অর্ষা, সম্রাট, তানভীর, তানিয়া সুলতানা স্নেহা, শবনম পারভীনসহ আরো অনেকে।