Thursday , November 15 2018

৮ টাকায় দেখা যায় অন্যের ফেসবুকের গোপন মেসেজ!

ফেসবুক মেসেঞ্জারের তথ্য ফাঁস করে দিয়েছে হ্যাকাররা। অর্থাত্‍ আপনি ফেসবুকে প্রিয়জনের সঙ্গে যে চ্যাট করেন, সেটাই চলে গিয়েছে হ্যাকারদের হাতে। ৮১০০০ ফেসবুক অ্যাকাউন্টে এই ঘটনা ঘটেছে বলে আগেই এই খবর প্রকাশ্যে এসেছিল। এবার জানা গেল, মাত্র ৮ টাকায় বিক্রি হয়ে যাচ্ছে আপনার সেই গোপন মেসেজ।







একটি রিপোর্ট বলছে, অ্যাকাউন্টের মেসেজগুলি ডেটাবেসে বিক্রি করছে হ্যাকাররা। দাম ধরা হয়েছে ১০ সেন্ট। যা বাংলাদেশি মুদ্রায় দাঁড়ায় মাত্র ৮ টাকা। এতে করে ফের প্রশ্ন উঠছে ফেসবুকের নিরাপত্তা নিয়ে।

পাঁচ ফেসবুক অ্যাকাউন্ট হোল্ডারদের সঙ্গে যোগাযোগ করা হয়। সেখান থেকেই সামনে আসে আসল সত্য। সেই অ্যাকাউন্ট হোল্ডাররা জানান, অ্যাকাউন্টগুলি তাদেরই। শুধুমাত্র টেক্সটই নয় ছবি সহ অন্যান্য কনটেন্টের সঙ্গে বিক্রিত হচ্ছিল সেই প্রোফাইলগুলি। হ্যাকের ঘটনায় বেশি প্রভাবিত হয়েছে ইউক্রেন এবং রাশিয়ার ইউজাররা।

তবে, তালিকা থেকে বাদ যায়নি ইউকে, ইউএস, ব্রাজিল সহ অন্যান্য দেশগুলিও। অন্যদিকে ফেসবুক জানাচ্ছে, ম্যাসেজ বিক্রির খবরটি সত্যি নয়।







দেশ জুড়ে অগুন্তি মানুষ ফেসবুক করেন। কেউ কেউ নেহাতই টাইম পাশের জন্য ব্যবহার করেন সাইটটিকে। তবে, সবকিছুর পাশাপাশি বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্যও আমাদের হাতে তুলে দেয় মাধ্যমটি। যেমন ধরুন স্থানীয় থেকে দেশ দেশান্তরে খবর খেলার ছলে জানতে পারেন ইউজাররা। অনেকেই ব্যস্ততার জন্য টিভি বা নিউজ পেপার পড়ার সময় পান না। তাদের জন্য দুনিয়ার খবরকে একেবারে হাতের মুঠোয় এনে দেয় স্মার্টফোনে থাকা এই অ্যাপটি।

এদিকে এই খবর প্রকাশিত হতেই নড়েচড়ে বসেছে ফেসবুক কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানটির প্রোডাক্ট ম্যানেজমেন্টের ভাইস প্রেসিডেন্ট গাই রোজ জানিয়েছেন, ফেসবুকের নিরাপত্তা কঠিন রয়েছে। হ্যাকাররা আসলে ভাইরাস আক্রান্ত ব্রাউজার এক্সটেনশনের সাহায্যেই হ্যাক করছে অ্যাকাউন্ট।

তিনি আরো বলেন, আমরা পুলিশ এবং সাইবার বিভাগগুলির সঙ্গে যোগাযোগ করেছি, যাতে হ্যাকিংয়ের মাধ্যমে প্রকাশ হওয়া অ্যাকাউন্টগুলো দ্রুত ওয়েবসাইট থেকে সরানো হয়।