Thursday , November 15 2018

যে কারনে পৃথিবী থেকে নিশ্চিহ্ন হয়ে যাবে কলা!

পৃথিবীর সবচেয়ে বেশি খাওয়া ফলের মধ্যে অন্যম হচ্ছে কলা। নানা কারণেই এই ফলটি আমাদের খাদ্য তালিকায় উপরের সারিতে রয়েছে। শুধু স্বাদের জন্য নয়; কলায় আছে আয়রন থেকে শুরু করে পাটাসিয়াম ও প্রোটিন। রক্তচাপ যাদের কম তাদের জন্য আদর্শ খাবার এই কলা। কিন্তু একটি ভয়ঙ্কর ছত্রাক জনপ্রিয় এই ফলকে নিশ্চিহ্ন করে দিতে পারে পৃথিবী থেকে। বিজ্ঞানীরা এমন আশঙ্কার কথা পুনর্ব্যাক্ত করেছেন।







প্রায় কয়েক দশক ধরে পৃথিবীর সবচেয়ে বেশি রপ্তানীকৃত কলা ছিলো গ্রস মিচেল প্রজাতির। কিন্তু গত শতাব্দীর পঞ্চাশের দশকে পানামা ডিজিজ নামে একটি ছত্রাকের আক্রমণ হয় ওই কলায়। মাত্র এক দশকের মধ্যেই কলাটি পৃথিবী থেকে নিশ্চিহ্ন হয়ে যায়। এ অবস্থায় নতুন আরেক জাতের কলার আবিষ্কার করা হয়, যা ওই ছত্রাককে প্রতিরোধ করতে সক্ষম। পৃথিবীর প্রায় ৯৯ শতাংশ কলা রপ্তনী হয় এখন ওই জাতের।

কিন্তু সম্প্রতি গবেষকরা সম্প্রতি দেখেছেন নতুন আরেকটি ছত্রাকের উদ্ভব হয়েছে। কলা নিয়ে গবেষক ও লেখক ড্যান কোয়েপেল জানান, ‘ট্রপিক্যাল রেস-৪’ নামে ওই ছত্রাক পূর্বের ছত্রাকটির চেয়েও অনেক বেশি শক্তিশালী। সারা বিশ্বের বেশ কিছু স্থানীয় কলাকে এটি ইতোমধ্যেই আক্রমণ করতে সক্ষম হয়েছে। ফুজারিয়াম ধরণের ছত্রাকের সঙ্গে মিল রয়েছে নতুন ছত্রাকটির।







একবার সংক্রমিত হলে দাবানলের মতো এটি চারদিক ছেয়ে ফেলে। সবচেয়ে বড় কথা এটি বাতাসের সাহায্যে ছড়িয়ে পড়ে চারদিকে। এছাড়া এটি যানবাহন এবং পানির মধ্য দিয়েও ছড়ায়। কোন গাছে এই রোগটি সংক্রমিত হলে এটি প্রথমেই ওই গাছের শিকড়কে আক্রান্ত করে। এক পর্যায়ে গাছটির মৃত্যু হয়।

জানা গেছে, ছত্রাকটি দক্ষিণ-পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া এবং আফ্রিকায় ছড়িয়ে পড়ার সমূহ সম্ভাবনা দেখা দিয়েছে। আর এ থেকে বোঝা যাচ্ছে ছত্রাকটি সরা পৃথিবী থেকে কলাকে নিশ্চিহ্ন করে দেওয়ার পায়তারা করছে।