Thursday , November 15 2018

চালক ছাড়াই চললো ৯০ কিলোমিটার ট্রেন, এরপর

চালক ছাড়াই দ্রুতগতিতে প্রায় এক ঘণ্টায় ৯০ কিলোমিটার পথ পাড়ি দেয়ার পর রেললাইন থেকে ছিটকে পড়েছে একটি ট্রেন। মালবাহী এই ট্রেনের চালক ছাড়া দ্রুতগতিতে ছোটার ঘটনা ঘটেছে অস্ট্রেলিয়ায়। তবে রেললাইন থেকে উল্টে পড়লেও কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি।

ফরাসী বার্তাসংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, অস্ট্রেলিয়ার ২৬৮ ওয়াগনের চালক ক্যাব থেকে নেমে ট্রেনের যান্ত্রিক পরীক্ষা-নিরীক্ষা করে দেখছিলেন। এসময় হঠাৎ ট্রেনটি ধীর গতিতে ছুটতে শুরু করে। পরে ধীরে ধীরে এর গতি বাড়তে থাকে। রেললাইন থেকে ছিটকে পড়ার সময় ট্রেনের গতি বেড়ে দাঁড়ায় ঘণ্টায় ১১০ কিলোমিটারে।







.







দেশটির খনি জায়ান্ট কোম্পানি বিএইচপি পশ্চিম অস্ট্রেলিয়ার পিলবারার বন্দরনগরী হেডল্যান্ডে পৌঁছার আগে ট্রেনটিকে লাইনচ্যুত করার সিদ্ধান্ত নেয়। বন্দরের কাছে ট্রেন থামানোর জন্য গতিপ্রতিরোধক বসায় বিএইচপি।

হেডল্যান্ডে ট্রেনটি লাইনচ্যুত হয়ে আঁছড়ে পড়ে। এতে রেললাইনের প্রায় দেড় হাজার মিটার ক্ষতিগ্রস্ত হয়। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

দ্য ওয়েস্ট অস্ট্রেলিয়ার প্রকাশিত ছবিতে সোমবারের এই দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত ট্রেনের কিছু ওয়াগন উল্টে আছে। ট্রেনটিতে করে লৌহ আকরিক পরিবহন করা হচ্ছিল। বিশ্বের লৌহ আকরিকের অন্যতম বৃহৎ উৎস অস্ট্রেলিয়া।

বুধবার বিএইচপি বলছে, ট্রেনটি উদ্ধার ও লাইন মেরামত করতে প্রায় ১৩০ জন কর্মী কাজ করছেন। তবে ওই রেললাইন স্বাভাবিক হতে আরো এক সপ্তাহ সময় লাগতে পারে।