Wednesday , November 14 2018

শীতে ত্বকের যেসব রোগ হয়

শীতে বাতাসের আর্দ্রতা কমে যাওয়ার কারণে ত্বক শুষ্ক হয়ে পড়ে। এই শুষ্কতার কারণে ত্বকের রোগব্যাধি বাড়ে। শীতে ত্বকের রোগব্যাধি নিয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩২৫১তম পর্বে কথা বলেছেন অধ্যাপক রাশেদ মোহাম্মদ খান।







অধ্যাপক রাশেদ মোহাম্মদ খান বর্তমানে ঢাকা মেডিকেল কলেজের চর্ম ও যৌন বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।







প্রশ্ন : শীতে ত্বকটা খুব সহজে ভালো থাকতে চায় না। কারণ কী?







উত্তর : শীতের দুটো কারণ। একটি হলো ঠান্ডা, আরেকটি হলো বাতাসের আর্দ্রতা কমে যাওয়া। এর মানে আমাদের ত্বক কিন্তু শুষ্ক হয়ে যাবে। আর ত্বক শুষ্ক হওয়া মানেই ত্বক চুলকাবে। শীতকালে দেখা যায়, অনেকেরই হাত-পা খুব চুলকাচ্ছে। এ সময় সাবান একটু কম ব্যবহার করতে হবে বা করলেও ময়েশ্চারাইজ করে, এ রকম সাবান ব্যবহার করবে। প্রতিদিনই গোসলের সময় একটি ভালো ময়েশ্চারাইজার লাগাবে। এটি হতে পারে জলপাইয়ের তেল বা সরিষার তেল। অথবা অন্যান্য ময়েশ্চারাইজার। দিলেই সমস্যা সমাধান।







আরো কিছু রোগ রয়েছে, যেগুলোর সমস্যা এ সময় বেড়ে যায়। একটি হলো স্কেবিস বা খোস-পাঁচড়া। সারা গা রাতের বেলা শুধু চুলকায়। নিম্নবিত্তদের মধ্যে দেখা যায় একসঙ্গে অনেক মানুষ একই কাঁথার নিচে বাস করে। একজনের হলে সবার হয়ে যায়, ছড়াতে বেশি সময় লাগে না।







প্রশ্ন : আর কী কী রোগ রয়েছে শীতকালে?







উত্তর : আরেকটি খুব প্রচলিত রোগ রয়েছে। আমরা বলি, অ্যাটোপিক ডার্মাটাইটিস। শিশুদের থেকে বড়দের পর্যন্ত হয়ে থাকে। এদের সমস্যা হলো, এদের ত্বকে একটি ত্রুটি থাকে।







আসলে ত্বকটা আমাদের বিশাল সুরক্ষা দেয়। বাইরের যত ভাইরাস, ব্যাকটেরিয়া রয়েছে, কেউ ঢুকতে পারে না। যত পরিবেশদূষণ রয়েছে, সব ত্বক সুরক্ষা দেয়। রোগীদের এই সুরক্ষাটা ঠিকমতো থাকে না। এটি হওয়ার ক্ষেত্রে বংশগত একটি প্রভাব রয়েছে।







ত্বকের ত্রুটির কারণে ভেতরের পানিটা তারা ধরে রাখতে পারে না। শীতকালে আরো সমস্যা দেখা যায়। এই জন্য এদের শীতকালে আরো বেশি যত্ন নিতে হবে। সাবানের ব্যবহার কম করতে হবে। নির্দিষ্ট কিছু সাবান রয়েছে, আমরা দিই। তাদের সংক্রমণের আশঙ্কা বেশি। তাই কোনো কোনো ক্ষেত্রে অ্যান্টিবায়োটিকও লাগতে পারে। এই জিনিসগুলো শীতকালে হওয়ার প্রকোপ বেড়ে যায়।







প্রশ্ন : আরো কিছু রোগের কথা জানতে চাই? সোরিয়াসিসও বাড়ে এই সময়।







উত্তর : এই সময় সেকেন্ড হ্যান্ড ব্যাকটেরিয়ার প্রকোপ বাড়ে। কিছু রোগ রয়েছে, যেমন হাইপোথাইরয়েডিজম, ডায়াবেটিস। এদের কিন্তু রোগের কারণে ত্বক শুষ্ক থাকে। এর মানে এই সময় তাদের বিশেষ যত্ন নিতে হবে।