Sunday , December 9 2018

১৩০ বছর পর ক্রিকেটে এমন রেকর্ড !

অস্ট্রেলিয়ার ক্রিকেটের দুর্দশা চলছেই। নেই স্মিথ-ওয়ার্নার; নেই সোনালী দিনের পন্টিং-হেইডেন-ওয়াহরা। আজ শুক্রবার ওভালে অস্ট্রেলিয়া সফরে ভারতের প্রথম টেস্টের দ্বিতীয় দিনে ২ রানে আউট হয়েছেন শন মার্শ। সেই সঙ্গে নতুন করে লজ্জার এক রেকর্ডে নাম লেখালেন তিনি। সেই রেকর্ড আবার ১৩০ বছরের পুরনো!

১৮৮৮ সালে অস্ট্রেলিয়ার জর্জ বোনর টানা ৫ টেস্ট ইনিংসে দশের নীচে রান করেছিলেন। তাকে ছাপিয়ে গেলেন শন মার্শ। ব্যাটিং পজিশনের প্রথম পাঁচে ব্যাট করেন এমন অজি ক্রিকেটারদের মধ্যে তিনি টানা ৬ ইনিংসে দশের নীচে রান করলেন! মার্চে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ান্ডারার্স টেস্ট থেকে খারাপ সময় চলছে মার্শের। ৭, ৭, ০, ৩, ৪ ও ২ হল তার টানা ৬ ইনিংস।

টেস্টের দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশনে রবিচন্দ্রন অশ্বিনের অফস্পিন মারতে গিয়ে ব্যাটের কানায় লাগিয়ে স্টাম্পে টেনে আনেন তিনি। এই নিয়ে টেস্টে ৫ বার অশ্বিন ফেরালেন বাঁ-হাতি মিডল অর্ডার ব্যাটসম্যানকে। তার আউটের নেপথ্যে ভারত অধিনায়ক বিরাট কোহালির পাতা ফাঁদের বড় ভূমিকা রয়েছে বলে মনে করছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন।

এক টিভি চ্যানেলে ভন বলেছেন, ‘পুরো কৃতিত্বই অশ্বিন ও কোহালির। ভাগ্যের একটা ভূমিকা তো ছিলই। কিন্তু ফিল্ডিং সাজানোর একটা বড় অবদান রয়েছে। শন মার্শ যাতে বড় শট খেলতে যায়, তার জন্য মন্থর গতিতে একটু দূরে বল রেখেছিল অশ্বিন। বাউন্ডারি মারার সুযোগ রয়েছে বুঝেই মারতে গিয়েছিল ও। গুড ট্যাকটিক্স।’

৩৫ বছর বয়সী শন মার্শের এটা ৩৫তম টেস্ট। এখনও পর্যন্ত তিনি ৬ সেঞ্চুরি ও ৯ হাফ-সেঞ্চুরি করেছেন। গত ১৩ টেস্ট ইনিংসে শন মার্শের সর্বোচ্চ স্কোর ৪০। এই বছরে মোট আট ইনিংসে দশ রান করার আগেই আউট হলেন তিনি। আর সব মিলিয়ে টেস্ট ক্যারিয়ারের ৬২ ইনিংসে ২৬ বার দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি তিনি। তাই টানা ব্যর্থ হওয়ায় মার্শকে বাদ দেওয়ার দাবি জোরালো হয়েছে। অজি মিডিয়াতেও শুরু হয়েছে সমালোচনা।