Wednesday , June 26 2019

কানে পানি ঢুকলে কী করবেন

সাঁতার কাটতে গেলে বা ঝরনার নিচে গোসলের সময় অনেক ক্ষেত্রে হঠাৎ কানে পানি ঢুকে যায়। কানের ভেতরের ওয়াক্স অল্প পরিমাণ পানি শোষণ করে নেয়। কানে পানি থেকে গেলে কান পাকা ও তীব্র ব্যথাসহ নানান রকমের শারীরিক সমস্যার কথা আমার শুনে থাকি। যদি কোনো ব্যক্তির কানের পর্দায় ফুটো না থাকে তাহলে কানে পানি ঢুকলে তা কানের পর্দা টপকে ভিতরে ঢুকতে পারে না। পর্দায় ধাক্কা লেগে পানি আবার বাইরে বেরিয়ে আসে। কানে পানি ঢুকলে অনেকে কটন বাড দিয়ে পরিষ্কার করার চেষ্টা করেন। ভুলেও এই কাজটি করবেন না। আসুন জেনে নেই কানে পানি ঢুকলে কি করবেন?

লম্বা শ্বাস নিন
কানের পানি বের করার সবচেয়ে সহজ উপায় স্বাভাবিক শ্বাসপ্রশ্বাসের মাধ্যমে তা বের করে ফেলা। পানি ঢুকলে একটা লম্বা শ্বাস নিন। এবার দু’আঙুলে নাকের ছিদ্র বন্ধ করে সেই অবস্থাতেই শ্বাস ত্যাগ করতে চেষ্টা করুন।

মাথাটি কাত করুন
যে কানে পানি ঢুকেছে, সেই দিকে মাথাটি কাত করুন। তারপর হাতের তালু রাখুন কানের উপরে এবং চাপ দিন। চাপ দিয়েই হাতটি সরিয়ে নিন। দেখবেন খানিকটা পানি বের হয়ে গেছে। এভাবে বেশ কয়েকবার করুন।

নাকের ফুটো বন্ধ করুন
একটি লম্বা শ্বাস নিন, এবার দুই আঙুল দিয়ে নাকের ফুটো বন্ধ করে ফেলুন। এখন এই বন্ধ নাক দিয়েই নিঃশ্বাস ফেলার চেষ্টা করুন। খুব জোরে বল প্রয়োগ করতে হবে না, সাধারণত যেভাবে নিঃশ্বাস ফেলেন সেভাবে ফেললেই হবে।

বালিশে চাপা দিয়ে শুয়ে থাকুন
যে কানে পানি ঢুকেছে, সেই কানটি বালিশে চাপা দিয়ে শুয়ে থাকুন এবং সম্ভব হলে ঘুমিয়ে পড়ুন। ঘুম ভাঙলে দেখবেন পানির সমস্যা নেই।

চুইং গাম
কানে অল্প পানি ঢুকলে চুইংগাম চিবোন। দাঁত, মাড়ি ও কানের পাশের পেশীগুলোর ওঠাপড়ায় কানের পানি বেরিয়ে আসবে। চুইং গাম বা যে কোনো কিছু চিবিয়ে খান। যেটা বেশ করে চিবাতে হয়, এমন খাবার বেছে নিন।

হাই তুললে
খাবার চিবানোর সময় যে মুভমেন্ট তৈরি হবে, সেটা বন্ধ কানকে খুলে দিতে সহায়ক। হাই তুললেও কানের পানি বেরিয়ে বন্ধ কান খুলে যায়।

হেয়ার ড্রায়ার
হেয়ার ড্রায়ার বেশ ভালো কাজ করে এক্ষেত্রে। একদম লো-তে ড্রায়ার সেট করুন। তারপর কান থেকে ১০-১২ ইঞ্চি দূরে রেখে তাপ দিন। কানের পানির সমস্যা দূর হবে।

অলিভ অয়েল
ছোটবেলায় কানে পানি ঢুকলে আমরা সরিষার তেল কানের ভেতরে দিয়ে কিছুক্ষণ পর কান কাত করলে পানি আপনাআপনি বের হয়ে আসত। এটা করতে পারেন তবে সরিষার তেলের চেয়ে অলিভ অয়েল এ ক্ষেত্রে ভালো কাজ করবে। তিন/চার ফোঁটা অলিভ অয়েল কানে দিয়ে মিনিট দশেক রাখুন। এবার যে কানে পানি ঢুকেছে সে দিকে কাত হন।

তোয়ালে
গরম পানিতে তোয়ালে বা পাতলা কাপড় ভিজিয়ে নিয়ে কানে ধরুন। ৩০ সেকেন্ড থেকে ১ মিনিট পর্যন্ত ধরে রাখুন। চার/পাঁচবার এভাবে করুন। এরপর যে কানে পানে ঢুকেছে সেদিকে কাত হয়ে শুয়ে পড়ুন।

কোনও রকম বাজারচলতি কানের ড্রপ এই অবস্থায় দেবেন না। বরং চিকিৎসকের পরামর্শ মেনে ওষুধ ও ড্রপ ব্যবহার করুন। যদি পানি বের না হয় বা কান ভারী ভারী লাগে অথবা কানে শুনতে সমস্যা হয় তাহলে দেরি না করে চিকিৎসকের কাছে যান।