Tuesday , January 22 2019

‘রাজাকারের’ মূল্য কি পুরস্কারপ্রাপ্ত শিল্পীর চেয়ে বেশি: রিয়াজ

পেয়েছিলেন মনোনয়ন। মা-বাবার দোয়া নিয়ে নেমেছিলেন ভোটের প্রচারণাতেও। কিন্তু শেষদিকে ফিরিয়ে নেয়া হয়েছে তার মনোনয়ন। তার পরিবর্তে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঝিনাইদহ-৩ (মহেশপুর-কোটচাঁদপুর) আসনে জামায়াতের সেক্রেটারি মতিয়ার রহমানকে চূড়ান্ত মনোনয়ন দিয়েছে বিএনপি।

এ সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে গতকাল রোববার বিকেলে অভিমান করে দল থেকে পদত্যাগ করেছেন সংগীতশিল্পী ও বিএনপির কেন্দ্রীয় কমিটির সহসাংস্কৃতিক সম্পাদক মনির খান।

শুধু দল থেকে নয়, মনোনয়ন না পাওয়ার কষ্টে মনির খান রাজনীতি ছাড়ার ঘোষণা দিয়েছেন। এখন থেকে গান নিয়ে মানুষের সঙ্গে যুক্ত থাকবেন বলে জানিয়েছেন জনপ্রিয় এ কণ্ঠশিল্পী।

তার এই পদত্যাগের একটি নিউজ শেয়ার করে রবিবার রাতে একটি স্ট্যাটাস দিয়েছেন জনপ্রিয় চিত্রনায়ক রিয়াজ। স্ট্যাটাসে রিয়াজ প্রশ্ন রাখেন, ত্রিশ লাখ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত এই বাংলাদেশে এক রাজাকারের মূল্য কি একজন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত শিল্পীর চেয়ে বেশি?

সময়ের কণ্ঠস্বরের পাঠকদের জন্য রিয়াজের সেই স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো-

আমি মানুষকে তাদের ব্যক্তিগত মতাদর্শের মাপকাঠিতে বিচার করি না। এই মানুষটিকে আমি ব্যক্তিগতভাবে চিনি। তিনি যেমন একজন ভালো শিল্পী, তেমনই ভালো মানুষ। কিন্তু এই মানুষটিকে তার এতো বছরের পরিশ্রমের কি প্রতিফল দেয়া হলো? তাও একজন ‘রাজাকারের’ জন্য? ত্রিশ লাখ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত এই বাংলাদেশে এক রাজাকারের মূল্য কি একজন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত শিল্পীর চেয়ে বেশি? যারা একজন শিল্পীর এই অপমান করলো তারা এই দেশকে কি দেবে? জাতিকে কি দেবে? জাতির বিবেকের কাছে আমি এই প্রশ্ন রাখলাম।