Tuesday , January 22 2019

এসব কারণে প্রতিদিনই আলু খাওয়া জরুরি

আমরা প্রায় প্রতিদিন অন্যান্য খাবারের পাশাপাশি এই আলু খেয়ে থাকি। এই আলুর পুষ্টিগুণ অনেক। আলুতে ভিটামিন ‘এ’, ‘বি’ ও ‘সি’ আছে।

এছাড়াও আলুর খোসাতে আছে ভিটামিন ‘এ’, পটাশিয়াম, আয়রন, অ্যান্টি-অক্সাইড, ফাইবারসহ প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট। এত গুণ থাকতেও সাধারণ মানুষের একটি ধারণা, আলু খেলে মোটা হয়ে যেতে হয়। কিন্তু ধারণাটি পুরোপুরি সত্য নয়।

আসলে বিষয়টি হল, আলু খেলে মোটা হওয়ার কোন কারন নেই। তাই প্রতিদিনই খাবারের তালিকায় আলু রাখতে পারেন। তাছাড়া আলু খাদ্য হজমে যেমন সহায়তা করে তেমনি শরীরের কার্বোহাইড্রেডের চাহিদাও মেটায়। অতিরিক্ত আঁশযুক্ত আলু হজমের সুবিধা করে দারুণভাবে।

আলুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন বি, ও আয়রন আছে, যেগুলো ভিটামিনের অভাব পূরণের পাশাপাশি শরীরের রোগ প্রতিরোধের ক্ষমতাও বাড়ে। আলুতে বিদ্যমান গ্লুকোজ, অক্সিজেন, ভিটামিন বি কমপ্লেক্স, এমিনো এসিড, ওমেগা-৩ ও অন্যান্য ফ্যাটি এসিড মস্তিষ্ক সচল ও কর্মক্ষম সহায়তা করে।

আলুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি-৬, যা মন ভালো রাখার জন্য কার্যকরী দুটি উপাদান সেরেটোনিন ও ডোপামিন নামক পদার্থ দেহে গঠন করে। এতে মানসিক চাপ কমে।

তবে আলু খাওয়ার সময় মনে রাখতে হবে যে অতিরিক্ত আলু খাওয়া যাবে না। কারণ অতিরিক্ত আলু দেহে চিনির পরিমাণ বাড়িয়ে দিতে পারে। আর এজন্য দিনে এক থেকে দুটি আলু খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিত্‍সকরা।