Tuesday , January 22 2019

কৌরবরা আসলে টেস্ট টিউব বেবি, ব্যাখ্যা দিলেন শিক্ষাবিদ

কোনও একজন মহিলার পক্ষে কি এক জীবনে ১০০টি সন্তানের জন্ম দেওয়া সম্ভব! তাহলে দুর্যোধন-সহ তাঁর ৯৯ ভাইয়ের জন্ম হল কীভাবে! এবার উঠল সেই প্রশ্ন। যিনি প্রশ্ন তুললেন, তিনি ব্যাখ্যাও দিয়েছেন। বলেছেন, ”কৌরবরা আসলে টেস্ট টিউব বেবি।”

শুক্রবার সামনে এসেছে এমন চাঞ্চল্যকর তথ্য। আগেই জানিয়ে দেওয়া ভালো, যে মঞ্চে এই তথ্য উঠে এসেছে, সেটা কোনওভাবেই রাজনীতির মঞ্চ নয়। আর যিনি বলেছেন, তাঁর সঙ্গে রাজনীতির কোনও সম্পর্কই নেই।

তিনি জি নাগেশ্বর রাও। তিনি শিক্ষাবিদ। অন্ধ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। জলন্ধরে এখন চলছে ইন্ডিয়ান সায়েন্স কংগ্রেস। সেখানে গিয়েই তিনি শুক্রবার একথা বলেছেন।

মহাভারতের প্রসঙ্গ টেনে তাঁর ব্যাখ্যা, ”কৌরবদের একশোটি ডিম্বানু, একশোটি মাটির পাত্রে রাখা হয়েছিল। তাহলে কি তাঁরা টেস্ট টিউব বেবি নয়? কয়েক হাজার বছর আগে ভারতে স্টেম সেলের গবেষণা হয়েছিল। আর এখন আমরা এ নিয়ে গবেষণার কথা বলছি।”

তিনি এখানেই থামেননি। বরং পুরানের প্রসঙ্গ টেনে বিজ্ঞানের সঙ্গে আরও তুলনা টেনেছেন। বলেছেন বিষ্ণুর দশাবতারের কথা। এই দশাবতার আসলে ডারউইনের বিবর্তনবাদ যা বলেছেন, সেটাই। ডারউইন বলেছিলেন জল থেকে প্রাণের সৃষ্টি। এই প্রসঙ্গ টেনে নাগেশ্বর রাও বিষ্ণুর মত্স্য অবতারের কথা বলেছেন।

এছাড়া রামের অস্ত্রের কথা তুলেছেন তিনি। বিষ্ণুর সুদর্শন চক্রকে তিনি ব্যাখ্যা করেছেন গাইডেড মিসাইল হিবেসে। যা লক্ষ্যবস্তুতে হানা দিয়ে আবার ফিরে আসত।

আর এই বিষয়টি সামনে আসতেই শুরু হয়েছে জোর বিতর্ক। কারণ, সায়েন্স কংগ্রেস একটি আন্তর্জাতিক মঞ্চ। সেখানে বিদেশি প্রতিনিধিরা উপস্থিত থাকেন। ছাত্ররাও সেখানে থাকেন। সেই মঞ্চে কেন এমন একটি প্রসঙ্গ তিনি বললেন, এখন সেটাই প্রশ্ন।