Tuesday , January 22 2019

এক টুনা মাছের দাম ২৬ কোটি টাকা!

রেকর্ড পরিমাণ প্রায় ২৬ কোটি টাকার সমপরিমাণ অর্থাৎ ৩ দশমিক এক মিলিয়ন ডলার দিয়ে একটি টুনা মাছ কিনেছেন জাপানের এক সুসি প্রস্তুতকারক। টোকিওর মাছবাজার থেকে এমন চড়া দামে ২৭৮ কেজি ওজনের এই মাছটি কিনে সারা দুনিয়ার গণমাধ্যমের নজর কেড়েছেন বিখ্যাত রেস্তোরাঁ ব্যবসায়ী ‌‘টুনা কিং’ খ্যাত কিয়োসি কিমুরা। আকাশচুম্বী দামে বিক্রি হওয়া মাছটি বিরল ‌‘ব্লুফিন টুনা’ প্রজাতির বলে জানা গেছে।

কিয়োসি কিমুরা এর আগেও অবিশ্বাস্য দামে মাছ কিনে আলোচনায় এসেছিলেন। ২০১৩ সালে ১১ কোটি ৭২ লাখ টাকারও (১ দশমিক চার মিলিয়ন ডলার) বেশি দামে একটি টুনা মাছ কেনেন কিয়োসি কিমুরা।

এবার নতুন বছর উপলক্ষে টুনা মাছটির নিলাম হয়। সেখানে মাছটি কিনে নেওয়ার পর কিমুরা সাংবাদিকদের বলেন, আমি আসলে একটি ভালো টুনা কিনেছি।‌‌ নতুন বছরের শুরুতে টোকিওর মাছ বাজারে প্রতিবারই নিলাম হয়ে থাকে।

গত আট বছরে সাতবারই সর্বোচ্চ দাম হাঁকিয়ে রেকর্ড গড়েছেন কিমুরা।

নববর্ষের নিলামের গরমেই এবারের টুনার এমন দাম উঠেছে বলে স্থানীয়রা বলছেন। তা ছাড়া কিমুরা‌র সুসি রেস্তোরাঁ ব্যবসার একচেটিয়া রাজত্বের নামডাক ধরে রাখতে তিনি এমন দামে এই টুনা মাছটি কিনেছেন বলে স্থানীয় গণমাধ্যমগুলোতে বলা হয়েছে। সাধারণ সময়ে এই ওজনের টুনা ৫০ লাখ ২৬ হাজার টাকার মতো দাম উঠত বলে জানা গেছে।

তবে বিরল প্রজাতির হওয়ার বিষয়টিও এবারের অস্বাভাবিক দামে নিয়ামক হয়েছে। বিশ্ব বন্যপ্রাণী তহবিলের (ডব্লিউডব্লিউএফ) তালিকায় ব্লুফিন টুনাকে বিলুপ্তপ্রায় হিসেবে চিহ্নিত করা হয়েছে।

১৯৩৫ সালে প্রতিষ্ঠিত এই মাছ বাজারটি সারা বিশ্বের পর্যটকদেরও আকর্ষণ করে থাকে। আগের অবস্থান সুকিজি থেকে নতুন আধুনিক ব্যবস্থাসম্পন্ন এলাকায় স্থানান্তর করেছে টোকিও কর্তৃপক্ষ। গত অক্টোবরে নতুন জায়গায় চালু হওয়া প্রথম নিলামযজ্ঞে এমন রেকর্ডপরিমাণ দামে একটি টুনা মাছ বিক্রি হলো।