Tuesday , January 22 2019

গবেষকদের মতে ১ ঘণ্টা টিভি দেখায় যত মিনিট আয়ু ক্ষয়!

প্রবাদ বাক্যে টেলিভিশনকে বলা হয় বোকার বাক্স। অথচ সেই বোকার বাক্স আপনাকেই বোকা বানাচ্ছে। নতুন একটি গবেষণা অন্তত তা-ই বলে। প্রতি এক ঘণ্টা টিভি দেখায় ২২ মিনিট আয়ু কমে, এমন সতর্কবাণী উচ্চারণ করেছে নতুন একটি গবেষণা প্রতিবেদন।

অস্ট্রেলিয়ার একদল গবেষক দীর্ঘ গবেষণা করে দেখেছেন, টিভি দেখলে একজন মানুষের জীবন থেকে গড়ে ৪.৮ বছর আয়ু কমে যেতে পারে।

গবেষণায় দেখা গেছে, ২৫ বছরের বেশি বয়সী যারা টিভি দেখেন, প্রতি ঘণ্টা টিভি দেখার জন্য তাদের জীবন থেকে ২২ মিনিট সময় কমে যায়। যারা দৈনিক কমপক্ষে ছয় ঘণ্টা টিভি দেখেন এবং যারা টিভি দেখেন না তদের মধ্যে তুলনামূলক গবেষণায় এ ফলাফল উঠে এসেছে।

গবেষণায় অস্ট্রেলিয়ায় ডায়াবেটিস, স্থূলতা এবং জীবনধারণের পদ্ধতিসংক্রান্ত তথ্য এবং জাতীয় পরিসংখ্যান বুরোর তথ্য ব্যবহৃত হয়েছে। গবেষকরা অস্ট্রেলিয়ান নাগরিকদের টিভি দেখার গড় অভ্যাসের ওপর ভিত্তি করে সম্ভাব্য আয়ুস্কালের একটি তালিকা তৈরি করেন।

গবেষকরা দাবি করেছেন, স্থূলতা, ধূমপাণ এবং শারীরিক অক্ষমতার মতো দীর্ঘমেয়াদি রোগের লক্ষণের সঙ্গে সঙ্গে টিভির সামনে বসে থাকা জীবনের গুরুত্বপূর্ণ ক্ষতির কারণ হতে পারে বলে গবেষণার ফলাফলে সতর্ক করে দেয়া হয়েছে।

স্থূলতা এবং ধূমপানের মতো সারাক্ষণ বসে থাকাও স্বাস্থ্যের জন্য সমান ক্ষতিকর, কারণ কিছু না করে নিষ্ক্রিয় থাকায় ও স্বাস্থ্যের জন্য ভয়াবহ বিপদের কারণ হতে পারে।