Tuesday , January 22 2019

সৌদি প্রিন্সের ‘ড্রাইভার’ প্রধানমন্ত্রী ইমরান খান!

যে কোন দেশের প্রধানমন্ত্রী মানেই প্রটোকল। নিশ্ছিদ্র নিরাপত্তা ছাড়াও থাকবেন একজন দক্ষ ও ব্যক্তিগত গাড়ি চালক। তবে এই নিয়ম ভেঙ্গে অনন্য নজির গড়লেন ইমরান খান।

প্রথাগত নিয়মের বাইরে গিয়ে নিজে গাড়ি চালিয়েছেন পাকিস্তানের এই প্রধানমন্ত্রী। শুধু তাই নয়, রাষ্ট্রীয় সফরে পাকিস্তানে আসা অতিথিকে গাড়ি চালিয়ে নিয়ে যান প্রধানমন্ত্রীর বাসভবনে।

দুইদিনের রাষ্ট্রীয় সফরে এই মুহূর্তে পাকিস্তানে অবস্থান করছেন সংযুক্ত আরব আমিরাতের ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়াদ আল নাহয়ান। রবিবার (৬ জানুয়ারি) পাকিস্তান বিমান বাহিনীর নূর খান বিমান ঘাটিতে এসে পৌঁছান আমিরাতের ক্রাউন প্রিন্স। সেখান থেকে তাকে রিসিভ করেন ইমরান খান।

এ পর্যন্ত সবকিছু ঠিকভাবেই এগোচ্ছিল। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে গাড়ির ড্রাইভিং সিটে বসে যান পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ও দেশটির বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খান নিজেই। এরপর গাড়ি চালিয়ে শেখ মোহাম্মদ বিন জায়াদ আল নাহয়ানকে ইসলামাবাদে প্রধানমন্ত্রীর বাসভবন পর্যন্ত নিয়ে যান।

২০১৮ সালের আগস্টে পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন ইমরান খান। রাজনীতিতে নাম লেখানোর আগে তিনি ছিলেন পুরোদস্তুর ক্রিকেটার। ১৯৯২ সালে দেশকে জিতিয়েছেন বিশ্বকাপের শিরোপা। ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর যোগ দেন রাজনীতিতে।

রাজনীতিতে নাম লিখিয়ে গড়ে তোলেন তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নামে নতুন দল। পাকিস্তানের সর্বশেষ সাধারণ নির্বাচনে বিপুল ভোটে জয়ী হয় ইমরান খানের দল। দেশটির জাতীয় পরিষদে (এনএ) নিম্নকক্ষের ২৭২ আসনের মধ্যে ১১৯টি আসনে জয়ী হয় তার দল।