Tuesday , January 22 2019

জর্দা দিয়ে পান খাওয়া কি গুনাহর কাজ?(ভিডিও)

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মোহাম্মদ মতিউল ইসলাম।

আপনার জিজ্ঞাসার ২২১৬তম পর্বে জর্দা দিয়ে পান খাওয়া কি গুনাহর কাজ? সে বিষয়ে বরিশাল থেকে চিঠির মাধ্যমে জানতে চেয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক এক দর্শক। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : জর্দা দিয়ে পান খাওয়া কি গুনাহর কাজ?

উত্তর : জর্দা দিয়ে পান খাবেন না। সর্বপ্রথম নিজের ক্ষতি করবেন না। সিগারেটের মধ্যে যে উপাদান থাকে, সেই উপাদান জর্দাতেও থাকে। জর্দাতে সুগন্ধিমিশ্রিত থাকে, আর সিগারেট সম্পর্কে তো আমরা জানি।

এগুলোর মূল উপাদান হলো তামাক। সিগারেটে নিকোটিন নামে যে পদার্থ থাকে, এটা মানুষের জন্য মৃত্যুস্বরূপ। যেমন চিকিৎসাবিজ্ঞান বলছে, ধূমপান মানে বিষপান। বিষপানে যদি আমরা আত্মহত্যার দিকে যাই, তাহলে এটা হারাম হবে।

জর্দার ক্ষেত্রেও তাই হবে। এ জন্য বলব, জর্দার মধ্যে একটু সুগন্ধ আছে বলে এটার মধ্যে কল্যাণ আছে, তা বলা যাবে না। তবে উপাদান যদি হয় তামাক, সেটা যে নামেই হোক (সিগারেট, বিড়ি, জর্দা, গুল), সেটা হারাম হবে।

ভিডিও দেখুনঃ