Wednesday , June 26 2019

দুর্নীতিবাজদের চরম হুঁশিয়ারি জানালেন দুদক পরিচালক

এবার দুর্নীতিবাজদের দেশ ছেড়ে পালানোর পরামর্শ দিলেন দুর্নীতি দমন কমিশনের পরিচালক (অনুসন্ধান ও তদন্ত-২) মুহাম্মদ ইউসুফ। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্ট্যাটাস পোস্ট করে এমন অ্যাকশনধর্মী পরামর্শ দেন তিনি।

শ্রুতিমধুর বাঁশি বাজাতে পারদর্শী হওয়ায় এই উপসচিব ভার্চুয়াল জগতে বানসুরি এম ইউসুফ নামে পরিচিত। গতকাল বুধবার রাতে ফেসবুকে তিনি লিখেছেন, ‘ভাইরে তোরা যা কামাইছোস, সব আল্লাহর ওয়াস্তে মাইনসেরে দিয়া ভাইগা যা গা!’

এর আগে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পালন করেন মুহাম্মদ ইউসুফ। সে সময় বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও যাত্রী হয়রানি প্রতিরোধ করে আলোচিত হন তিনি। সে সময় যাত্রীদের সচেতন করতে নিজের ইউটিউব চ্যানেল ও ফেসবুক টাইমলাইনে বিভিন্ন ভিডিও পোস্ট করতেন তিনি। মানুষের উপকার করে প্রশান্তি লাভ করেন বলে সবগুলো ভিডিওর শেষেই প্রশান্তচিত্তে বাঁশি বাজান তিনি।

গত ৬ জানুয়ারি দুর্নীতি দমন কমিশনের পরিচালক (অনুসন্ধান ও তদন্ত-২) হিসেবে কাজ শুরু করেন বিসিএস (প্রশাসন) ক্যাডারের এই কর্মকর্তা। শুরু থেকেই দুর্নীতিমুক্ত দেশ গড়তে সামাজিক যোগাযোগ মাধ্যমের সঠিক ব্যবহার করতে এবারও ভুল করেননি তিনি। প্রথম দিনই ফেসবুকে বন্ধু-অনুসারীদের বার্তা দিয়ে লিখলেন, ‘কোনও প্রতিষ্ঠানকে খেয়ে দিতে চাইলে তার ‘মাথায়’ কেবল একজন দুর্নীতিবাজ কর্মকর্তা বসিয়ে দেয়াই যথেষ্ট।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে সাড়া দিয়ে সারা দেশের সমস্ত সরকারি দফতর ও মন্ত্রণালয়ে দুর্নীতির বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছেন নতুন মন্ত্রিসভার সদস্যরা। সেসব খবর শেয়ারের পাশাপাশি নিজেও দুর্নীতির বিরুদ্ধে সামাজিক আন্দোলন তৈরির চেষ্টা চালাচ্ছেন মুহাম্মদ ইউসুফ। গত বৃহস্পতিবার ফেসবুকে ভিন্নধর্মী এক হ্যাশট্যাগের আহ্বান জানান তিনি। সেখানে তিনি লেখেন, #আমিও ঘুষ দিয়েছি, দিতে বাধ্য হয়েছি। আপনি? কখন, কাকে, কেন ঘুষ দিতে বাধ্য হয়েছেন, সবিস্তারে #আমিও হ্যাশট্যাগ যোগে লিখুন। আমাকে ট্যাগ করতে ভুলবেন না, প্লিজ।