Tuesday , March 19 2019

একটির দাম দেড় লাখ ডলার, চোখজুড়ানো ফুলটি কোথায় পাবেন জানেন?

দুনিয়ার মাঝে জান্নাতি নিদর্শন হলো ফুল। পূজা, প্রেম, বিয়ের সাজ থেকে অন্তিম শ্রদ্ধা -সব কিছুতেই রয়েছে ফুলের ব্যবহার। যে কোনও অনুষ্ঠানের সজ্জায় কিংবা আয়োজনের স্থানটিকে সুরভিত করে তুলতে ফুলের জুড়ি মেলা ভার। বিশ্বজুড়ে লাখো প্রজাতির ফুলের মাঝে সবচেয়ে দামি ফুল কোনটা জানেন? কোথায় পাওয়া যাবে এই ফুল, শুনতে চান?

বিশ্বের সবচেয়ে দামি ফুলটির নাম হলো ‘জুলিয়েট রোজ’। এটি এক ধরনের গোলাপ। আকারে বেশ বড় আর ছড়ানো। ২০০৬ সালের চেলসি পুষ্প প্রদর্শনীতে প্রথম গোটা বিশ্বের নজর কাড়ে এই ফুল। জুলিয়েট রোজের একটির দাম প্রায় ১ কোটি ৫৮ লাখ ডলার। ভাবা যায়!

তবে বিশ্বের সবচেয়ে দামি ফুল জুলিয়েট রোজ হলেও ভারত আর শ্রীলঙ্কায় এমন একটি ফুল পাওয়া যায়, যেটির মূল্য নির্ধারণ করাই সম্ভব নয়। এক কথায় দুষ্প্রাপ্য! ওই ফুলের নাম এপিফিলাম অক্সিপেটালাম। এটি একটি পার্বত্য ক্যাকটাস জাতীয় ফুল।

উপমহাদেশে এই এপিফিলাম অক্সিপেটালাম অবশ্য ‘ব্রহ্মকমল’ নামে পরিচিত। এই এই ফুল নাকি রাতের অন্ধকারে ফোটে আর ভোরের আলো ফোটার আগেই ঝরে যায়। তাই এপিফিলাম অক্সিপেটালাম বা ব্রহ্মকমলের আরেক নাম ‘কুইন অব দ্য নাইট’। এ ফুলের এক একটি পাপড়ি লম্বায় প্রায় চার থেকে পাঁচ ইঞ্চি।