সাকিবকে রেখে কলকাতার বিপক্ষে প্রথম ম্যাচের একাদশ ঘোষণা হায়দ্রাবাদের

একদিকে নিউজিল্যান্ডে দলের ভরাডুবি অন্যদিকে ইনজুরিতে পড়া সাকিবের দলে ফেরার কতটা সম্ভাবনা, দুইয়ে মিলে বেশ সগরমই ছিলো বাংলাদেশের ক্রিকেটাঙ্গন।ক্রাইস্টচার্চ টেস্ট দিয়ে ফেরার একটা সম্ভাবনা থাকলেও শেষ মুহুর্তের খবর ১৬ মার্চ থেকে শুরু হওয়া টেস্ট নয়, বরং ২৩ মার্চ থেকে শুরু হতে যাওয়া আইপিএল দিয়েই মাঠে ফিরছেন সাকিব আল হাসান।

বিপিএলে ফাইনালে আঙুলের চোটে দেশ ছাড়ার ঠিক আগ মুহুর্তে নিউজিল্যান্ড সফরের দল থেকে ছিটকে যান বাংলাদেশ ক্রিকেটের পোস্টার বয় সাকিব আল হাসান। পূনর্বাসন প্রক্রিয়া শেষে ফেরার কথা ছিলো টেস্ট সিরিজে, অবস্থার উন্নতি না হওয়ায় নিউজিল্যান্ডেই যাওয়া হচ্ছে না সাকিবের। তবে মাঠে ফিরেছেন সাকিব, হালকা জিমের সাথে অল্প-স্বল্প ব্যাট-বলের অনুশীলনও করছেন।

অনুশীলন শুরু করলেও মেডিকেল রিপোর্ট বলছে অন্তত ২০ তারিখের আগে ম্যাচ খেলার মত অবস্থায় নেই সাকিব। ফলে নিশ্চিতভাবেই মিস করছেন ১৬ মার্চ থেকে শুরু হওয়া নিউজিল্যান্ডের বিপিক্ষে তৃতীয় ও শেষ টেস্ট। ব্যাপারটি নিশ্চিত করেছেন বিসিবি ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান। তিনি জানান, ‘আগামী ২০ তারিখের আগে ফেরা হচ্ছে না সাকিবের। এরপর মেডিকেল রিপোর্ট দেখে বুঝা যাবে কোন অবস্থায় আছে। তাই আপাতত নিউজিল্যান্ড যাওয়ার কোন সম্ভাবনাই নাই।’

ফলে ২২ গজের ক্রিকেটে ব্যাট-প্যাডের সাকিবকে দেখতে আইপিএলের দিকেই তাকিয়ে থাকতে হবে ভক্ত-সমর্থকদের। ২৩ মার্চ থেকে শুরু হতে যাওয়া আইপিএলের ১২ তম আসরে সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে খলবেন টাইগার অলরাউন্ডার। ২৪ মার্চ কোলকাতার ইডেন গার্ডেনে কোলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে সাকিবদের প্রথম ম্যাচ।

এর আগে সেপ্টেম্বরে এশিয়া কাপের মাঝ পথেই চোট নিয়ে আরব আমিরাত থেকে দেশে ফেরেন সাকিব। অস্ত্রোপচার, চিকিৎসা শেষে ঘরের মাঠে ডিসেম্বরে উইন্ডিজ সিরিজ দিয়ে প্রত্যাবর্তন করেন ২২ গজে। এদিকে ২২ এপ্রিল থেকেই প্রাথমিক দল নিয়ে বিশ্বকাপ অনুশীলন শুরু করার কথা রয়েছে বাংলাদেশ দলের।

সানরাইজার্স হায়দ্রাবাদ : ইউসুফ পাঠান, রশিদ খান, সাকিব আল হাসান, ডেভিড ওয়ার্নার,অভিষেক শর্মা, ঋদ্ধিমান সাহা, বাসিল থাম্পি, বিলি স্ট্যানলেক, ভুবনেশ্বর কুমার, মানিশ পাণ্ডে, বিজয় শঙ্কর।