Wednesday , March 20 2019

সঞ্জু সিনেমার পাঁচ ভুল, জানলে অবাক হবেন

দর্শকদের প্রশংসায় ভাসছে রাজকুমার হিরানির ‘সঞ্জু’। মুক্তির মাত্র পাঁচ দিনেই ২০০ কোটির ক্লাবে প্রবেশ করেছে ছবিটি। দর্শকরা প্রশংসা করলেও সমালোচকরা ঠিকই সঞ্জু’র কিছু অসঙ্গতি খুঁজে বের করছেন।

‘সঞ্জু’ ছবিতে রণবীরের বান্ধবী সোনম কাপুরের বাবার ভূমিকায় দেখা গিয়েছে বোমানকে। আবার একই সময় ‘মুন্নাভাই এমবিবিএস’ ছবির একটি দৃশ্যে জে সি আস্তানার চরিত্রেও দেখা গেছে তাকে। একই ছবিতে দু’টি ভিন্ন চরিত্রে একই ব্যক্তিকে কীভাবে কাস্ট করলেন পরিচালক? উঠেছে সেই প্রশ্ন।

ছবির প্রথমভাগে দেখা গেছে সঞ্জয় দত্ত ওরফে রণবীরকে ছ’বছরের কারাদণ্ড দিয়েছে সুপ্রিম কোর্ট। ওই দৃশ্যেই রণবীরের সঙ্গে দুই খুদে একরা এবং সাহারানকে পর্দায় দেখা গেছে। আশ্চর্যের বিষয়, ছবির শেষে সঞ্জয় যখন জেল থেকে বেরিয়ে আসছেন তখনও ওই দুই খুদেকেই দেখা গেচে, যাদের বয়স বিন্দুমাত্র বাড়েনি।

বাথরুমের ভিতর থেকে সোনম কপূরের সেই মঙ্গলসূত্র চাওয়ার দৃশ্যটা মনে আছে? ওই দৃশ্যের শুরুতেই দেখা গেছে রণবীর বেশ আরাম করে সিগারেটে সুখ টান দিচ্ছেন, ঠিক তার পরের দৃশ্যেই দেখা গেছে রণবীরের মুখ থেকে সিগারেট বেমালুম গায়েব।

ছবিতে একটি দৃশ্য আছে যেখানে দীর্ঘদিন পথ চলে রীতিমতো বিধ্বস্ত অবস্থায় রণবীর পৌঁছায় তার বন্ধু কমলির বাড়িতে। ক্লান্তি আর অবসাদে তার চেহারা তখন মোটামুটি ভিখারির মতো। চমকটা আসে, ঠিক তার পরের কিছু দৃশ্যে যখন দেখা যায় পাহাড়ের উপর বসে আছেন রণবীর এবং তার জুতা ঝকঝকে।

‘ছিল রুমাল, হয়ে গেল বেড়াল’-এর মতো ছবির কিছু দৃশ্যের আচমকা ভোল বদল চোখ টেনেছে। একটি দৃশ্যে গ্যাংস্টারের কোলে রুমাল ছিল এক হাঁটুর উপর রাখা, দৃশ্য বদল অ্যাঙ্গেল বদলের পর দেখা গেল রুমাল চলে গেছে অন্য হাঁটুতে। সূত্র: এনডিটিভি, আনন্দবাজার।