Sunday , April 21 2019

নতুন বছরে এবার নতুন আইন , দুই বিয়ে না করলেই জেল !

অন্তত দুটো বিয়ে। দেশের সব পুরুষের জন্য এমনই আইন জারি করছে আফ্রিকার ছোট্ট দেশ এরিত্রিয়া সরকার। নির্দেশ অমান্য করলেই মিলবে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড। এমনকী কোনও স্ত্রী যদি তাঁর স্বামীকে দ্বিতীয় বিয়ে করতে বাধা দেন, তা হলে শাস্তি হবে যাবজ্জীবন জেল।’ এটি এরিত্রিয়ার সরকারি আইনে স্পষ্টভাবে বলা হয়েছে।

কথায় বলে একে চন্দ্র, দুয়ে পক্ষ। আর তা যেন কাজে প্রমাণ করিয়ে দিয়েছে এরিত্রিয়া সরকার। সম্প্রতি এ বিষয়টি নিয়ে বেশ আলোচনার ঝড় উঠেছে।
আরবীয় দেশগুলির মধ্যে এরিত্রিয়াতেই শুধুমাত্র এমন অদ্ভুত আইন জারি করা হয়েছে। রীতিমতো ধর্মীয় আইনের মাধ্যমে এই নির্দেশকে মান্যতা দিয়েছেন গ্র্যান্ড মুফতি।
আইনে স্পষ্ট করে বলা হয়েছে, এরিত্রিয়ার সমস্ত পুরুষকে ন্যূনতম দু’টি বিবাহ করতেই হবে। যদি দেশের কোনও পুরুষ বা নারী এই সিদ্ধান্তে আপত্তি জানান, তা হলে শাস্তি হবে যাবজ্জীবন জেল।

সরকারি সূত্রে জানানো হয়েছে, দেশে পুরুষের সংখ্যা কমে যাচ্ছে প্রতিনিয়ত। এর আগে দীর্ঘদিন ইথিওপিয়ার সঙ্গে যুদ্ধের কারণে অনেক পুরুষ হারিয়েছে এরিত্রিয়া। ক্রমশ পুরুষশূন্য হয়ে পড়ছে এই দেশ। তাই দেশের স্বার্থেই এই আইন বলবৎ করেছে দেশটির সরকার। খবর ইন্ডিয়া ডটকম, নিউজ ২৪।

এদিকে
সোশ্যাল মিডিয়ায় একটা ছবি প্রায়ই এখন ঘোরা ফেরা করছে,যেখনে দেখা যাচ্ছে দক্ষিণী অভিনেত্রী কাজল আগরওয়ালকে। চাঞ্চল্য তৈরি হয়েছে ছবিতে তাঁর ‘বেবি বাম্প’ নিয়ে! প্রশ্ন উঠছে তাহলে কী বিয়ের আগেই মা হয়ে গেলেন কাজল?

আসলে তাঁর পরবর্তী দক্ষিণী ছবি ‘নেনে রাজু নেনে মন্ত্রী’ছবির জন্য তাঁকে গর্ভবতী মহিলার ভূমিকায় অভিনয় করতে দেখা যাবে। আর সেই সিনেমার শ্যুটিং এর সময়ের ছবিই আচমকা ভাইরাল হয়ে যায় ফেসবুকে।

এই দক্ষিণী ছবিতে বাহুবলী খ্যাত রানা দাগ্গুবাটিকে দেখা যাবে। তাঁর স্ত্রীর ভূমিকাতেই অভিনয় করছেন কাজল। সিনেমায় তাঁর নাম হয়েছে রাধা। যে ছবিতে রানার দায়িত্বশীল স্ত্রীর ভূমিকায় অভিনয় করছেন কাজল।