Tuesday , May 21 2019

এইচএসসি পরীক্ষার তারিখ পরিবর্তন ঢাকা ও যশোর বোর্ডে, জেনে নিন সঠিক তারিখ…

ঢাকা ও যশোর বোর্ডে এইচএসসি পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে। এ দুটি বোর্ডে ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা দ্বিতীয়পত্রের পরীক্ষা ২৯ এপ্রিলের পরিবর্তে আগামী ৭ মে দুপুর ২টায় নেওয়া হবে। এছাড়া অন্য বোর্ডগুলোতে ২৯ এপ্রিল সকাল ১০টায় ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা দ্বিতীয় পত্রসহ পূর্বনির্ধারিত অন্যান্য পরীক্ষাগুলো হবে।

ফরিদপুর ও খুলনায় দুটি কেন্দ্রে ভুল করে ২৯ এপ্রিল অনুষ্ঠেয় ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা দ্বিতীয় পত্রের প্রশ্নের খাম খুলে ফেলায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মু. জিয়াউল হক রোববার বিকালে যুগান্তরকে এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, রোববার ফরিদপুরের আলফাডাঙ্গা সরকারি কলেজ কেন্দ্রে সোমবার অনুষ্ঠেয় ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা দ্বিতীয় পত্র পরীক্ষার বহুনির্বাচনী প্রশ্নের ফয়েল খাম কেটে ফেলায় এবং খুলনার পাইকগাছার কপিলমুনি কেন্দ্রে এই পরীক্ষার প্রশ্নপত্রের প্যাকেট খুলে ফেলায় ঢাকা ও যশোর বোর্ডের এই পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে।

২৯ এপ্রিল সকালে ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা দ্বিতীয় পত্র, শিশু বিকাশ দ্বিতীয় পত্র, হিসাব বিজ্ঞান দ্বিতীয় পত্র (ডিআইবিএস) এবং বিকালে সমাজবিজ্ঞান দ্বিতীয় পত্র, সমাজকর্ম দ্বিতীয় পত্র এবং ক্রীড়া (তত্ত্বীয়) দ্বিতীয় পত্রের পরীক্ষা ছিল। ঢাকা ও যশোর বোর্ড বাদে অন্য বোর্ডের ফিন্যান্স, ব্যাংকিং ও বিমা দ্বিতীয় পত্রের সঙ্গে পূর্বনির্ধারিত ২৯ এপ্রিলের অন্যান্য পরীক্ষা যথাসময়ে অনুষ্ঠিত হবে বলে জানান অধ্যাপক জিয়াউল।

এবার এসএসসি পরীক্ষার পর ধর্মীয় বিধি নিষেধ থাকায় ‘সেভেন্থ ডে এডভান্টিস’ সম্প্রদায়ের পরীক্ষার্থীদের শনিবারের এইচএসসি পরীক্ষা সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এ সম্প্রদায়ের জন্য বিশেষ শর্ত আরোপ করেছে শিক্ষা বোর্ডগুলো। বুধবার (১৩ মার্চ) ঢাকা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড থেকে এ সংক্রান্ত চিঠি জেলা প্রশাসকদের কাছে পাঠানো হয়।

গত ২৪ ফেব্রুয়ারি উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা-২০১৯ এর সূচি প্রকাশ করা হয়। ১ এপ্রিল থেকে শুরু হতে যাচ্ছে এইচএসসি পরীক্ষা। সূচি অনুসারে আগামী ৬ এপ্রিল শনিবার সকাল ১০টায় ইংরেজি ১ম পত্র পরীক্ষা, ২০ এপ্রিল শনিবার সকাল ১০টায় পদার্থবিজ্ঞান ১ম পত্র, হিসাববিজ্ঞান ১ম পত্র, যুক্তিবিদ্যা ২য় পত্র পরীক্ষা, ২৭ এপ্রিল শনিবার সকাল ১০টায় রসায়ন ২য় পত্র ইসলামী ইতিহাস ও সংস্কৃতি ১ম পত্র, ইতিহাস ১ম পত্র, গৃহব্যবস্থাপনা ও শিশুবর্ধন এবং পরিবারিক সম্পর্ক ১ম পত্র, গৃহব্যবস্থাপনা ও পারিবারিক জীবন ১ম পত্র ও উৎপাদন ব্যবস্থাপনা ও বিপনন ১ম পত্র, লঘু সংগীত ১ম পত্র, সাচিবিক বিদ্যা ও অফিস ব্যবস্থাপনা ১ম পত্র ও অর্থনীতি ও বাণিজ্যিক ভূগোল পরীক্ষা অনুষ্ঠিত হবে।

কিন্তু সেভেন্থ ডে এডভান্টিস সম্প্রদায়ের ধর্মীয় বিধি নিষেধের কারণে শনিবার অনুষ্ঠিতব্য পরীক্ষায় শর্তসাপেক্ষে সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত অংশগ্রহণ করবেন বলে জানিয়েছে শিক্ষা বোর্ডগুলো।

তবে বিশেষ শর্ত হিসেবে এ সম্প্রদায়ের পরীক্ষার্থীদের শনিবার সকাল সাড়ে ৯টার আগে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হয়ে নির্দিষ্ট কক্ষে অবস্থান করতে বলা হয়েছে। এসময় প্রবেশপত্রে উল্লেখিত দ্রব্যের বাইরে কিছু সাথে রাখতে পারবেন না পরীক্ষার্থীরা। এসময় কেন্দ্রের নির্দিষ্ট কক্ষের বাইরে কারো সাথে পরীক্ষার্থীরা যোগাযোগ করতে পারবেন না।