‘এটা যদি ইসলাম হয়, আমি মুসলিম হতে চাই’

এটা যদি ইসলাম হয়- লরেন বুথ একজন সাংবাদিক, পাবলিক স্পিকার এবং মানবাধিকার কর্মী। খৃস্টান এই ব্রিটিশ নাগরিক ২০১০ সালে ইসলাম গ্রহণ করেন। তার মুসলিম হওয়ার পেছনে রয়েছে এক দরিদ্র মুসলিম পরিবারের রমজানে ইফতার করার হৃদয় ছুঁয়ে যাওয়া ঘটনা।
‘এটা যদি ইসলাম হয়, আমি মুসলিম হতে চাই’







যে ঘটনাটি লরেনকে ইসলাম গ্রহণে উদ্বুদ্ধ করেছিল তিনি সেটা বলেছেন অ্যাবাউট ইসলাম ডটনেট-কে। একটি দরিদ্র মুসলিম পরিবারের রোজা, ইফতার এবং মেহমানকে সম্মান করার ছোট্ট একটি ঘটনায় বদলে যায় লরেনের জীবন। এখন তিনি ইসলামের এই সৌন্দর্য্য বিভিন্ন দেশে প্রচার করে আসছেন।

ঘটনার বর্ণনা দিতে গিয়ে লরেন বলেন, আমি দরজায় নক করলাম এবং মা (প্রতিবেশি মুসলিম নারী) দরজা খুলে আমাকে সালাম দিলেন। ঝলমলে চেহারা, তার চোখে-ত্বকে আলোকচ্ছটা। এমনভাবে দরজা খুললেন যেন আমি তাজমহলে প্রবেশ করছি আর তিনি পৃথিবীর সবচেয়ে সুন্দর জায়গাটায় বসবাস করেন।

যখন আমি তার বাসায় প্রবেশ করলাম, কী আছে তার? কিছুই নেই? ছোট্ট একটা ফাঁকা রুম, দেয়াল, ছাদ, মেঝে আর মেঝেতে রাখা এক খণ্ড মাদুর যেখানে ১০ জনের জন্য ইফতার রাখা আছে।

ইফতারের জন্য তাদের খাবার কোথায়? রুটি, একটি প্লাস্টিকের প্লেটে রাখা ছোলা এবং আরেকটি প্লাস্টিকের প্লেটে রাখা আছে সালাদ।

এরপর আমি যখন বসলাম, আমি চেষ্টা করছিলাম কিছু না খেতে। কিন্তু তিনি আমাকে খাবার দিচ্ছিলেন আর বলছিলেন, ‘তুমি আমাদের মেহমান।’







যদিও তিনি আমাকে বেশি করে খাবার দিচ্ছিলেন, কিন্তু আমি খেতে চাচ্ছিলাম না। আমার খুব রাগ হচ্ছিল, ইসলামের প্রতি আমার খুবই রাগ হচ্ছিল। আমার ওই গ্রন্থটির (কোরআন) প্রতি রাগ হচ্ছিল, যে গ্রন্থটি ক্ষুধার্ত মানুষকে আরও ৩০ দিন না খেয়ে থাকতে বলেছে।

একজন দরিদ্র মহিলাকে পানি পান না করতে বলায় কোরআনের প্রতি আমার রাগ হচ্ছিল। অথচ ওই নারীর খাবারের পানি সবসময় যে খুব পরিষ্কার তথা স্বাস্থ্যসম্মত সেটাও নয়।

আমি মাকে জিজ্ঞাসা করলাম, কেন আপনি রমজানে পানাহার না করে থাকেন। কেন? কোন যুক্তিতে?

তিনি বললেন, ‘আমি দরিদ্রদের কষ্ট অনুভব করার জন্যই রোজা থাকি।’

এই মায়ের দুনিয়াতে বলতে গেলে কিছুই নেই! বাকি জীবনে কিছু পাবেন বলে মনে হয় না। তিনি তার হৃদয়ে তাদের জন্য সম্মান রেখেছেন যাদের তার থেকেও কম কিছু রয়েছে। এটা কী?







এই মহিলা শুধু জানে নিজের পেটকে খালি রেখে আল্লাহকে খুশি করতে। একটি খালি পেটের জন্য? এটা কী?

আমি ওই মুহূর্তে চিন্তা করলাম- ‘এটা যদি ইসলাম হয়, আমি মুসলিম হতে চাই।’