সিরিয়া থেকে সন্ত্রাসবাদের মূলোৎপাটন করা হবে: আসাদ

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বলেছেন, তার দেশের সেনাবাহিনী সন্ত্রাসবাদের মূলোৎপাটন করে গোটা সিরিয়াকে জঙ্গিমুক্ত করবে। দামেস্ক সফররত ইরানি পররাষ্ট্রমন্ত্রীর বিশেষ সহকারী হোসেইন জাবেরি আনসারির সঙ্গে রোববার এক বৈঠকে এ প্রত্যয় ব্যক্ত করেন বাশার আসাদ।

সাক্ষাতে সিরিয়ার দক্ষিণাঞ্চলীয় দারা শহর ও এর আশপাশের এলাকা জঙ্গিদের কাছ থেকে পুনরুদ্ধারের প্রশংসা করেন জাবেরি আনসারি। খবর : এএফপির।
এ সময় প্রেসিডেন্ট আসাদ বলেন, সিরিয়ার বেশিরভাগ এলাকা থেকে সন্ত্রাসীদের নির্মূল করার ফলে দেশটির গত সাত বছরের সহিংসতার অবসান ঘটানোর উপযুক্ত সুযোগ সৃষ্টি হয়েছে। কিন্তু সন্ত্রাসীদের পৃষ্ঠপোষক দেশগুলোর নাশকতামূলক তৎপরতার কারণে তা সম্ভব হচ্ছে না।
সিরিয়ার সেনাবাহিনী সম্প্রতি জর্দান ও ইসরাইলের সীমান্তবর্তী দারা শহর ও এর আশপাশের এলাকা জঙ্গিমুক্ত করে। সেনাবাহিনীর আগ্রাসনের মুখে বিদেশি মদদপুষ্ট জঙ্গিরা আত্মসমর্পন করে ওই এলাকা ছেড়ে চলে যায়।

২০১১ সালের মার্চ মাসে দারা শহর থেকে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকারের বিরুদ্ধে সহিংসতা শুরু হয়েছিল। গত বৃহস্পতিবার সরকারের সঙ্গে করা সন্ধি চুক্তি অনুযায়ী জঙ্গিরা ওই নগরী থেকে বেরিয়ে যায় এবং সেখানে সিরিয়ার পতাকা উত্তোলন করা হয়।

রোববারের সাক্ষাতে সিরিয়ার প্রেসিডেন্ট ও ইরানি কর্মকর্তা দু’দেশের স্বার্থে দ্বিপক্ষীয় সহযোগিতা শক্তিশালী করার প্রত্যয় ব্যক্ত করেন।