হেরেও জাপান সমর্থকরা দৃষ্টান্ত হলেন

হেরেও জাপান সমর্থকরা- বেলজিয়ামের বিপক্ষে হেরে শেষ ষোলতেই রাশিয়া বিশ্বকাপের সমাপ্তি ঘটল এশিয়ার দল জাপানের। নাটকীয়তায় ভরা এই ম্যাচে শেষ সময়ে গোল করে কোয়ার্টার ফাইনালে উঠে গেছে বেলজিয়াম। ভালো অবস্থানে থেকেও দলের হারে বিমর্ষ ছিল জাপান সমর্থকরা। তবে ম্যাচ হেরেও অনন্য এক দৃষ্টান্ত স্থাপন করেছেন তারা। খেলা শেষে গ্যালারির সব ময়লা পরিষ্কার করেছেন তারা।

হাড্ডাহাড্ডি লড়াইয়ের এই ম্যাচে দুই দলই খেলেছে আক্রমণ-পাল্টা আক্রমণে। তবে সুযোগ তৈরি করেও প্রথমার্ধে গোল করতে পারেনি কোনো দল। দ্বিতীয়ার্ধের শুরুতেই গোলের জন্য মরিয়া জাপান পেয়ে যায় আরাধ্য গোলের দেখা। চার মিনিটের ব্যবধানে সেই ব্যবধান বেড়ে দাঁড়ায় দুইয়ে।

পিছিয়ে পড়ে গোল পরিশোধের জন্য মরিয়া বেলজিয়ামও ঘুরে দাঁড়ায়। খেলার ৬৯ ও ৭৪ মিনিটে গোল করে সমতায় ফেরে দলটি। কিন্তু তখনো নাটকীয়তার বাকি ছিল ম্যাচটিতে। খেলার শেষ বাঁশি বেজে উঠার ৩০ সেকেন্ড আগে কাউন্টার এটাক থেকে জয়সূচক গোল পায় রেড ডেভিলসরা। ফলে এগিয়ে শেষ পর্যন্ত পরাজিত দল হিসেবে মাঠ ছাড়ে সূর্যোদয়ের দেশটি।

ম্যাচ হেরে কান্নায় ভেঙে পড়লেও গ্যালারি পরিষ্কার করে জাপান সমর্থকরা সৃষ্টি করেছেন এক অনন্য দৃষ্টান্ত। জাপান সমর্থকদের এমন অসাধারণ কাজ রাশিয়া বিশ্বকাপে এবারই প্রথম নয়। জাপান ছাড়াও সেনেগালও করেছিল এমন অসাধারণ কাজ। তবে ওই ম্যাচ দুটিতে জয়ী দলের নাম ছিল জাপান ও সেনেগাল। কিন্তু পরাজয়ের গ্লানি নিয়েও এমন অসাধারণ কাজ করে অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন জাপানের সমর্থকরা।

সূত্র: দ্য সান