এবার বন্ধ হচ্ছে উইকিপিডিয়া জিরো

২০১২ সালে সবার তথ্য জানার অধিকার পূরণের স্বপ্ন নিয়ে যাত্রা শুরু করে ‘উইকিপিডিয়া জিরো’। অনলাইন এনসাইক্লোপিডিয়া সাইট উইকিপিডিয়ার মালিক প্রতিষ্ঠান উইকিমিডিয়া ফাউন্ডেশন ছিল এ প্রকল্পের উদ্যোক্তা। কোনও ধরনের ডেটা চার্জ ছাড়াই দেওয়া হতো তথ্য সেবা। কিন্তু অর্ধযুগ পর সেই সিদ্ধান্ত থেকে সরে গেল ‘উইকিপিডিয়া জিরো’। প্রতিষ্ঠানটি মোবাইল ডিভাইস থেকে কোনো ডেটা চার্জ ছাড়াই তথ্য দেখার সেবা বন্ধ করতে যাচ্ছে বলে ঘোষণা দিয়েছে।

যদিও এই প্রকল্পের মূল ধারণাটি হচ্ছে- উন্নয়নশীল দেশগুলোতে টেলিযোগাযোগ সেবাদাতা প্রতিষ্ঠানগুলো অধিবাসীদের কোনো ডেটা চার্জ ছাড়াই উইকিপিডিয়া’র তথ্য দেখার সুযোগ দেবে।

প্রযুক্তি সাইট এনগ্যাজেট-এর এক প্রতিবেদনে বলা হয়, উইকিমিডিয়া টেলিযোগাযোগ সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে নতুন চুক্তি করা বন্ধ করে দিয়েছে। সেই সঙ্গে সময়ের সঙ্গে বর্তমান চুক্তিগুলো শেষ হয়ে যাবে।

এই প্রকল্প কেন বন্ধ হচ্ছে? এ নিয়ে কিছু কারণ উল্লেখ করেছে উইকিমিডিয়া। এগুলোর মধ্যে একটি হচ্ছে কম জানাশোনা। উন্নয়নশীল দেশগুলোর অধিবাসীরা উত্তর আমেরিকা আর ইউরোপের লোকদের মতো উইকিপিডিয়া সম্পর্কে ততোটা অবগত নন।

Wikipedia-Zero
এ ছাড়াও শেষ কয়েক বছরে মোবাইল ফোনে ডেটা ব্যবহারের খরচ কমে গেছে। এ কারণে অনেক ব্যবহারকারী কোনো বিশেষ ছাড় ছাড়াই উইকিপিডিয়া ব্রাউজ করতে পারছেন, তাদের জন্য জিরো প্রকল্পটি হয়তো অতোটা আকর্ষণীয় নয়।