Thursday , September 19 2019

এবার নোবেলকে তুলোধুনা আরেক শিল্পীর

বাংলাদেশের জাতীয় সংগীত নিয়ে মন্তব্য করে বিপাকে পড়েছেন জনপ্রিয় গায়ক নোবেল। ‘সা রে গা মা পা ২০১৯’-এ অংশ নিয়ে প্রশংসা কুড়ালেও এখন তোপের মুখে পড়েছেন তিন।

সম্প্রতি এক লাইভ সাক্ষাৎকারে ‘জাতীয় সংগীত’ স’ম্পর্কে তিনি মন্তব্য করেন, ‘রবীন্দ্রনাথের লেখা জাতীয় সংগীত ‘আমা’র সোনার বাংলা’ যতটা না দেশকে প্রকাশ করে তার চেয়ে কয়েক হাজার গুণ বেশি প্রকাশ করেছে প্রিন্স মাহমুদের লেখা ‘বাংলাদেশ’ গানটি।

এরপর থেকে অনেকে অ’ভিযোগ তুলছেন, ‘জাতীয় সংগীত’কে অ’পমান করেছেন নোবেল। সামাজিকমাধ্যমে নোবেলের বি’রুদ্ধে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে।

এবার সেই বিতর্কে ঘি ঢেলে দিলেন কলকাতার জনপ্রিয় গায়িকা ইমন চক্রবর্তী। ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, ‘নোবেল যে শুধু বাংলাদেশকে অ’পমান করেছেন, জাতীয় সংগীতের অবমাননা করেছেন- এমন নয়; আমি মনে করি তিনি বাঙালির সাংস্কৃতিক আত্মাভিমানে আ’ঘাত করেছেন। একজন শিল্পী হিসেবে আমি এর প্রতিবাদ জানাই।’

তিনি আরও বলেন, ‘অনেক বছর ধরেই গানের ভুবনে আছি। তবে এখনও ভুল করলে বড়রা শুধরে দেন আমাদের, শাসন করেন। এটিই নিয়ম। নোবেল আমা’র ছোট ভাইয়ের মতো। তার ক্যারিয়ার শুরু হলো মাত্র। তাই শুরুতেই এ রকম বিরূপ মন্তব্য ওর করা উচিত হয়নি।’

দিদি হিসেবে, শিল্পী হিসেবে এবং সর্বোপরি একজন বাঙালি হিসেবে নোবেলের এই বিতর্কিত বিষয়ে নিজের মত জানিয়েছেন বলে জানান তিনি।

তিনি বলেন, ‘নোবেল নিজেকে যত দ্রুত শুধরে নিবে ততই ওর জন্যই ভালো’।