Thursday , September 19 2019

১৩০ বছর বয়সে সৌদি পৌঁছালেন সবচেয়ে বেশি বয়সী হজযাত্রী!

৭০-৮০ বছর বয়স হলেই অনেকে কর্মক্ষম হয়ে যান। নেতিয়ে আসে শরীরের তেজদীপ্ততা। সেখানে শতবর্ষ পেরুনো তো অলীক ব্যাপার। কিন্তু শতবর্ষ পেরিয়ে জীবন পেয়েছেন আরো ৩০ বছর—এমন অশীতিপর এক ইন্দোনেশিয়ান বৃদ্ধ পবিত্র হ’জ আদায়ে সৌদি আরবে এসেছেন। এই বৃদ্ধের নাম ওহি এইদ্রোস সাম’রি। খরব আরব নিউজের।

বুধবার (৩১ জুলাই) ওহি এইদ্রোস সাম’রি হ’জ পালনের জন্য ম’ক্কার কিং আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেন। তিনি পৌঁছলে সৌদির অভ্যর্থনা বিভাগে দায়িত্বশীল কর্মীদের মধ্যে আনন্দের রেশ বয়ে যায়। বেশ কয়েকটি ফুলের তোড়া দিয়ে তারা তাকে অভ্যর্থনা দেন। পাশাপাশি বিভিন্ন ধরনের সামগ্রীও উপহার দেন।

সাম’রির সঙ্গে পরিবারের আরও ছয় সদস্য এসেছেন। মূলত তিনি সৌদি আরবের ‘হ’জ ও ওম’রাহ অ’তিথি প্রোগ্রাম’র নির্বাচিত অ’তিথি। তিনি এবং তার পরিবারের সদস্যদের সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আপ্যায়ন করবেন। তাদের হ’জ-সফরের যাবতীয় খরচপাতি বহন করবে সৌদি সরকার। ধারণা করা হচ্ছে, সাম’রি সমসাময়িক সর্বাধিক বয়সী হ’জ পালনার্থী।

এর আগে সবচেয়ে বয়স্ক ব্যক্তি হিসেবে হ’জ করেছিলেন ইন্দোনেশিয়ার ১০৪ বছর বয়সী আইবু মেরিয়া মা’রঘানি মুহাম্ম’দ। তিনি ২০১৭ সালে পবিত্র হ’জে এসেছিলেন।

অন্যদিকে ১০১ বছর বয়সে এবার হ’জ উপলক্ষে সৌদি পৌঁছেছেন আত্তার বিবি হুসাইন বামা’র নামে এক মহীয়সী। এবছর হ’জ করার উদ্দেশ্যে যেসব নারী এসেছেন, তাদের মধ্যে ভারতীয় এ পুণ্যবতী সর্বাধিক বয়সী বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে।

আত্তার বিবি হুসাইনের বাড়ি ভারতের পাঞ্জাব প্রদেশে। ছেলে-মেয়ের সঙ্গে তিনি হ’জে গিয়েছেন। গত ১৬ জুলাই ভারত থেকে বিমানে তারা ম’দীনার প্রিন্স মুহাম্ম’দ বিন আবদুল আজিজ বিমানবন্দরে অবতরণ করেন। অবতরণের পর সৌদি আরবে ভারতীয় রাষ্ট্রদূত ড. আউসাফ সাইদ, কনস্যুল জেনারেল মুহাম্ম’দ নুর রহমান শেখ, হ’জ কনস্যুল ইউসুফ সাবির এবং অন্যান্য কর্মক’র্তারা বিমানবন্দরে তাকে অ’ভিবাদন ও শুভেচ্ছা জানিয়েছেন।

View